বর্তমান সরকার নাগরিক সেবা নিশ্চিত করতে ভুমিখাতে সংস্কার শুরু করেছে

প্রকাশ: ৮ ডিসেম্বর, ২০১৭ ১১:২৮

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


চকরিয়ায় প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ইউএনও নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমান।

এম.জিয়াবুল হক, চকরিয়া:
চকরিয়া উপজেলা ভূমি অফিসে ই-মিউটেশন চালুর লক্ষ্যে উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসে কমর্রত ভূমি সহকারী কর্মকর্তা, উপ-সহকারী কর্মকর্তা, কানুনগো, সার্ভেয়ার, অফিস সহকারিদের অংশগ্রহণে চারদিন ব্যাপী ই-নামজারি সিস্টেম ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা ৭ ডিসেম্বর শেষ হয়েছে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভূমি সংস্কার বোর্ডের সহকারী ভূমি সংস্কার কমিশনার-৬ মোছাম্মৎ নাদিরা আকতার।

ভূমি সংস্কার বোর্ড, এক্সেস টু ইনফরমেশন প্রোগ্রাম (এটুআই), প্রধানমন্ত্রীর কার্যালয় এবং উপজেলা ভূমি অফিসের আয়োজনে গত ৪ ডিসেম্বর থেকে উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন হলরুমের এ প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়।

চকরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভুমি) খন্দকার ইখতিয়ার উদ্দিন আরাফাতের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরউদ্দিন মুহাম্মদ শিবলী নোমান।

সমাপনী অনুষ্টানে প্রধান অতিথি সহকারী ভূমি সংস্কার কমিশনার নাদিরা আকতার বলেন, ২০১৮ সালের মধ্যে বর্তমান সরকার সারাদেশে জনসাধারণের দৌড়গোড়ায় নাগরিক সেবা নিশ্চিত করতে ভুমিখাতে সংস্কার কার্যক্রম শুরু করেছেন। ভূমি অফিস গুলোতে সরকারি পরিসেবা দানের ক্ষেত্রে যাতে স্বচ্ছতা বজায় থাকে এবং সহজীকরণের উদ্দেশেই সরকার ই-নামজারি কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। তিনি বলেন, এই জন্য সবার আগে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদেরকে সেবার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যাতে অর্জিত জ্ঞান তাঁরা সঠিকভাবে কাজে লাগাতে পারে। এই কার্যক্রমের আওতায় অতি শীঘ্রই উপজেলা ভূমি অফিসে ই-মিউটেশন চালু করা হবে এবং অনলাইনে মাধ্যমে নামজারির আবেদন করা যাবে।

অনুষ্ঠিত চারদিনের প্রশিক্ষণ কর্মশালায় চকরিয়া উপজেলা ভূমি অফিসের কর্মরত কানুনগো, সার্ভেয়ার, অফিস সহকারি কর্মকর্তাদের পাশাপাশি উপজেলার কাকারা, হারবাং, পুর্ববড় ভেওলা ও চিরিঙ্গা ইউনিয়ন ভুমি অফিস সমুহের ইউনিয়ন ভূমি সহকারী ও উপ-সহকারী কর্মকর্তাসহ ২০জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।